মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুলাই ২০১৭

এস্টেট সেল শাখার কার্যক্রম

এস্টেট সেল শাখার কার্যক্রমঃ-

 

১।    বাহিনীর জমি সংক্রান্ত সকল দলিল পত্রাদি সংগ্রহ ও সংরক্ষণের ব্যবস্থা করণ এবং প্রতিটি কার্যালয়/স্থাপনার জন্য আলাদা আলাদাভাবে স্বয়ংসর্ম্পূণ ফাইল সংরক্ষণ করণ।

২।    সকল জমির দাগ নং,খতিয়ান নং (হালনাগাদ), নকশা, পর্চা সংগ্রহ ও রেঞ্জওয়ারী সংরক্ষণের ব্যবস্থা করণ।

৩।   বাহিনীর সকল জমি-জমার সমস্যাদি চিহ্নিতকরণ এবং কর্তৃপক্ষের অনুমোদন/নির্দেশ সাপেক্ষে সমাধানের ব্যবস্থা করণ।

৪।    বাহিনীর প্রয়োজনে জমি ক্রয়, অধিগ্রহণ, লিজ ইত্যাদি কার্য সম্পাদন করণ।

৫।   ক্রয়, অধিগ্রহণ, লিজ অথবা অন্য যে কোন সূত্রে প্রাপ্ত জমি আলাদা আলাদাভাবে চিহ্নিত করার ব্যবস্থা করণ।

৬।   সকল জমির খাজনা, ভূমিকর, পৌরকর (যেখানে যা প্রযোজ্য) হালনাগাদ পরিশোধের বিষয়টি মনিটরকরণ এবং এ সংক্রান্ত হালনাগাদ তথ্যাদি সংগ্রহ ও সংরক্ষণের ব্যবস্থা করণ।

৭।    বাহিনীর নিজস্ব জমির উপর নির্মিত স্থাপনাদির ভাড়া, লিজ এর অর্থ প্রাপ্তির বিষয়টি নিশ্চিতকরণ এবং এ সংক্রান্ত সকল হিসাব সঠিক ও সুষ্ঠুভাবে সংরক্ষণ করণ।

৮।   বাহিনীর সকল কার্যালয় ও ক্লাব সমিতির জমি সংক্রান্ত তথ্যাদি প্রস্তুত, সংরক্ষণ করণ এবং এতদসংক্রান্ত সমস্যাদি দেখা দিলে তা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

৯।   এছাড়া কর্র্র্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য নির্দেশনাবলী অনুসরণ ও পালন করণ।

 

 

৩।   এস্টেট সেলের সাফল্যঃ

২০১৪-২০১৫

১।    বছরে রংপুর বিভাগীয় আনসার ও ভিডিপি কার্যালয় এবং আনসার ও ভিডিপি ক্লাব স্থাপনের জন্য রংপুর জেলাস্থ রাধাবল্লভ মৌজার ১নং খাস খতিয়ানভুক্ত ৩৮৮৭ ও ৩৮৮৭/৩৯২৩ নং দাগে বন্দোবস্তপ্রাপ্ত ০.৩৪৫০ একর জমির কবুলিয়াত রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

২।    ফেনী জেলার চাড়িপুর মৌজায় আনসার-ভিডিপি প্রশিক্ষণ মাঠের প্রবেশদ্বারে বন্দোবস্তপ্রাপ্ত ০.০৪০০একর জমির কবুলিয়াত রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

৩।   জামালপুর জেলা আনসার ও ভিডিপি কার্যালয় স্থাপনের জন্য বন্দোবস্তকৃত ০.১৯৭৫ একর জমির কবুলিয়াত রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

৪।    গোপালগঞ্জ জেলার সদর উপজেলাধীন বেদগ্রাম মৌজায় আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপনের জন্য বন্দোবস্তপ্রাপ্ত ৩.৪১ একর জমির 

কবুলিয়াত রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

 

২০১৫-২০১৬

৫।   ১৮ আনসার ব্যাটালিয়ন হিলি, হাকিমপুর, দিনাজপুরের প্রবেশ পথ সংলগ্ন ০.১৮ একর জমির অধিগ্রহণের অধিগ্রহণের কার্যক্রম সম্পন্ন হয়েছে।

 

২০১৬-২০১৭

৬।   অর্থ বছরে মৌলভীবাজার জেলাস্থ শ্রীমঙ্গল উপজেলার ৫১নং জেএলস্থিত মাজদিহী টি গার্ডেন মৌজার বিভিন্ন দাগে ২০.৬০ একর খাস জমি কালাপুর আনসার ব্যাটালিয়ন সদর দপ্তরের জন্য দীর্ঘমেয়াদী বন্দোবস্তকৃত জমির সেলামী টাকা পরিশোধ করা হয়েছে। রেজিষ্ট্রি কার্যক্রম প্রক্রিয়াধীন।

৭।    বাংলাদেশ আনসার ভিডিপি একাডেমী সংলগ্ন ব্যক্তিমালিকানাধীন চান্দরা মৌজার ১৫৪ নং জে এল স্থিত আর এস ২৪৩৫ ও ২৪৮৯ দাগে ১.১১৬৫ একর জমি অধিগ্রহণের প্রস্তাব মোতাবেক ৫/২০১৬-২০১৭ এল,এ কেসে অধিগৃহীত ১.১১৬৫ একর জমি ক্রয় বাবদ ৬,১৫,২২,০৭৯/- টাকা পরিশোধ করা হয়েছে। জেলা প্রশাসক,গাজীপুরের একাউন্টে ট্রেজারী চালানের মাধ্যমে জমা দেয়া হয়েছে।

৮।   রাজউক এর স্মারক নং-রাজউক/এস্টেট-৩/পূর্বাচল/২৯৪৩; তারিখ: ০১/০৯/২০১৩ খ্রি: মোতাবেক আনসার ভিডিপি সেকেন্ডারি স্কুল এন্ড কলেজের জন্য ০৩.২৪০০ একর জমির ৩য় কিস্তির মুল্য পরিশোধ সম্পন্ন হয়েছে ।

৯।   রাজউক এর স্মারক নং- রাজউক/এস্টেট-৩/পূর্বাচল/২৯৪৪; তারিখ: ০১/০৯/২০১৩ খ্রি: মোতাবেক আনসার ভিডিপি হাসপাতাল স্থাপনের জন্য ০.৫৪০০ একর জমির ৩য় কিস্তির মুল্য পরিশোধ সম্পন্ন হয়েছে।


Share with :
Facebook Facebook